CLERKSHIP EXAMINATION, 2019 Apply now

CLERKSHIP EXAMINATION, 2019 APPLY  NOW

ক্লার্কশিপ পরীক্ষা ২০১৯-এর মাধ্যমে রাজ্য সরকারের সমস্ত অফিসগুলির ক্ল্যারিক্যাল শূন্যপদগুলিতে নিয়োগের জন্য অনলাইন দরখাস্ত গ্রহণ শুরু। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন। বিজ্ঞপ্তি নম্বর: ০৫/২০১৯।
পদ সংরক্ষণের সুবিধা পাবেন রাজ্যের তপশিলি  প্রার্থীরা। কৃতী খেলোয়াড়দের জন্যও পদ সংরক্ষণ থাকবে |
বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৭৯ থেকে ১ জানুয়ারি ২০০১ সালের মধ্যে)। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।
শূন্যপদশূন্যপদের হিসাব এখনো পাওয়া যায়নি,  যেহেতু প্রায় এক যুগ এই পরীক্ষার বিজ্ঞপ্তি ও আবেদন গ্রহণ বন্ধ ছিল, শূন্যপদ অন্তত হাজার দুয়েক হবে আশা করা যায়।
যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের মাধ্যমিক বা সমতুল সঙ্গে কম্পিউটার অপারেশনের প্রাথমিক জ্ঞান থাকতে হবে ও কম্পিউটারে ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দের গতিতে বা বাংলায় প্রতি মিনিটে ১০ শব্দের গতিতে টাইপিং দক্ষতা। বাংলা ভাষা লিখতে-পড়তে-বলতে জানতে হবে, নেপালিভাষীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়। কম্পিউটারের প্রাথমিক জ্ঞান ও টাইপিংয়ের দক্ষতা যাচাই হবে পার্ট-ওয়ান ও টু পাশ করলে পর।
বেতনক্রম: পে ব্যান্ড টু অনুযায়ী মূল বেতন ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।
পরীক্ষার ধরন: পরীক্ষা হবে দুটি পর্যায়ে। পার্ট ওয়ানে অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে ইংলিশ (৩০ নম্বর), জেনারেল স্টাডিজ (৪০ নম্বর), অ্যারিথমেটিকের ওপর (৩০ নম্বর)। মোট ১০০টি প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের মান ১। সময় এক ঘণ্টা তিরিশ মিনিট। পার্ট টু  তে  দুটি গ্রুপ থাকবে। গ্রুপ এ-তে ইংলিশ ও গ্রুপ-বি-তে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি। পরীক্ষার সময় এক ঘণ্টা।
আবেদনের ফি: ১১০ টাকা সঙ্গে সার্ভিস চার্জ। অনলাইনে ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিং বা অফলাইনে চালানের মাধ্যমে ব্যাঙ্কের কাউন্টারে ফি দেওয়া যাবে। এই রাজ্যের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ফি দিতে হবে না। অনলাইনে আবেদনের ফি দেওয়া যাবে ২৫ মার্চ ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত। অফলাইনে আবেদনের ফি দেওয়া যাবে ২৬ মার্চ ২০১৯ তারিখ পর্যন্ত।
আবেদনের পদ্ধতি: www.pscwbapplication.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৫ মার্চ ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত।
আবেদনের  লিংক  –https://pscwb.ucanapply.com/EntrancePSC1/entrance/?app-id=UElZMDAwMDAwMQ==

 অফিসিয়াল নোটিফিকেশন –http://pscwbapplication.in/pdf19/ADVT-SCHEME&SYLL-CLERKSHIP-EXAM19.pdf

ওয়েবসাইট –http://pscwbapplication.in/